Knock us for your business/company articles/content & SEO: 01823-660266

ব্যবসা কি ?
বর্তমান করোনা পরিস্থিতি কিংবা যেকোন প্রতিকূল অবস্থায় কিভাবে ব্যবসায়ের মন্দা অবস্থার সামাল দেব ?

কম খরচে ব্যবসা করে কিভাবে সফল হব ?

ব্যবসা কি?

ব্যবসায়ের সংজ্ঞা. ইংরেজি শব্দ ‘Business’ এর অর্থ হল ব্যবসা। Business শব্দটি এসেছে Busy শব্দটি থেকে।Busy শব্দটি একই সাথে adjective এবং verb যার অর্থ হল ব্যস্ত (adjective) এবং কোন কাজে ব্যস্ত থাকা (verb) ।আর Busy শব্দটির Noun হল Business যার অর্থ হল ব্যস্ততা।
সংজ্ঞা: মুনাফা অর্জনের লক্ষ্যে ক্ষতি সাধনের ঝুঁকি থাকা সত্ত্বেও কোন কাজে ব্যস্ত থাকাকে ব্যবসায় বলা হয়। ব্যাপক অর্থে বলা যায় সকল কাজে ব্যস্ত থাকার মানে ব্যবসা হতে পারে না। একজন শিক্ষক, একজন ব্যাংকারও অনেক ব্যস্ত থাকে। এর মানে এই নয় যে উনারা ব্যবসায়ের কাজে ব্যস্ত রয়েছেন। নির্দিষ্ট সময়ের জন্য নির্দিষ্ট বেতন বা মজুরি ভিত্তিক পেশাটি একটি চাকুরিজীবীর পেশা। কিন্তু একজন ব্যবসায়ির কাজের সময় নির্দিষ্টি নয় এবং তার মুনাফার পরিমানও নির্দিষ্ট নয়। চাকুরির চেয়ে ব্যবসা অনেকটা বেশি চ্যালেন্জিং কেননা চাকুরিতে ক্ষতি সাধন হওয়ার ঝুঁকি ব্যবসার চেয়ে কিছুটা কমই রয়েছে বলা যায়।

মুনাফা অর্জন ও ব্যবসায়িক বিশ্লেষণ:

একজন ব্যক্তি দুইভাবে মুনাফা অজর্ন করতে পারে-
1. কোন সার্ভিস বা সেবা প্রদান করে
2. কোন প্রোডাক্ট বা পন্য বিক্রয় করে
ব্যপক অর্থে Sell to earn (selltoearn.com) যার মানে হল মুনাফা অর্জনের লক্ষ্যে কোন কিছু সেল করতে হবে। আপনি যদি অর্থ বিনিয়োগ না করে অর্থ উপার্জন করতে চান তবে বিক্রয় বা সেল করতে হবে আপনার সার্ভিস বা সেবা আর এটা হবে অন্যের অধিনে যাকে চাকুরিজীবী প্রফেশন বলে সংজ্ঞায়িত করা যেতে পারে। অন্যদিকে অন্তত কিছু হলেও অর্থ বিনিয়োগ করে কোন পন্য বা প্রোডাক্ট বিক্রয়ের মাধ্যমে অর্থ উপার্জন করতে চান এটা হবে একটি ব্যবসা। ব্যবসা একাও করা যায় আবার ব্যবসায়ির অধিনে কর্মরত অন্য (কর্মী) ব্যক্তিদের সাথে নিয়েও করা যায়।
প্রোডাক্ট নিয়ে ব্যবসা করলে দুটি পদ্ধতিতে ব্যবসা করা যায় আর তা হল:
1. ম্যানুফ্যাকচারিং বিজনেস বা উৎপাদনমূখী ব্যবসা
2. রেডিমেড বিজনেস বা প্রস্তুতকৃত পন্যর ব্যবসা
একটা দেশের অর্থনীতি টিকে থাকে বিভিন্ন ব্যবসায়, শিল্প এবং কোম্পানির উপর নির্ভর করে । সেক্ষেত্রে ব্যবসায় বা ব্যবসায়ীরা যদি ঝুঁকির সম্মুখীন হয়, আর সেটার মোকাবেলা করা যদি কঠিন হয়ে যায় তখন ধীরে ধীরে ব্যবসায় হ্রাস পাবে। যে শিল্প বা পন্য নিয়ে ব্যবসায়ীরা কাজ করেন সেগুলোর সংরক্ষন, সংযোজন কমে যাবে। ফলে শিল্প বা পন্যউৎপাদনকারী স্থান গুলোতে চাহিদা, যোগান ও উৎপাদন হ্রাস পাবে, জনগনের মধ্যে অভাববোধ সৃষ্টি হবে । তখন দেশের অর্থনীতিও চরম ঝুঁকির সম্মুখীন হবে । ফলে ব্যবসায়ের মন্দা পরিস্থিতি দেশ এবং দেশের জনবলের জন্য নানা রকম হুমকির কারন হয়ে দারাবে । যেহেতু বাংলাদেশের জনসংখ্যা তুলনামূলক বেশি সেহেতু চাহিদাও বেশি তাই এই পরিস্থিতি থেকে যত দ্রুত সম্ভব উত্তরনের চেষ্টা এবং এর মোকাবেলা করার জন্য পর্যাপ্ত প্রস্তুতি নেওয়া অতীব জরুরি ।

ব্যবসায় সংগঠন মূলত কয় ধরনের হয় ??
ব্যবসায়িক সংগঠনের মূলত চারটি প্রধান ধরন রয়েছে যেমন :

❏ একক মালিকানা ব্যবসায় সংগঠন।
❏ অংশীদারিত্ব ব্যবসায় সংগঠন ।
❏ কর্পোরেশন এবং
❏ সীমিত দায় কোম্পানি, বা এলএলসি।
এই চারটি ব্যবসায় ধরনকে কেন্দ্র করে বিভিন্ন ব্যবসায় পরিচালিত হয় । এই চারটি ব্যবসায়ের নিজস্য কিছু আইন, বাধা-নিষেধ, প্রক্রিয়া, পদ্ধতি, রয়েছে যেগুলো ব্যবসায় গুলোকে সঠিক ও সুষ্ঠু ভাবে পরিচালনা করতে সহায়তা করে ।

বাংলাদেশে কি ধরনের শিল্পঅন্তর্ভুক্তআছে ?

বাংলাদেশের শিল্পগুলো খুবই জনপ্রিয় । এমনকি এর মধ্যে কিছু কিছু শিল্প বিভিন্ন দেশে রপ্তানিও করা হয়। বাংলাদেশের প্রধান শিল্প গুলো নিম্নরুপ:. তুলা, হস্তালিকা বস্ত্র, পাট, পোশাক, চা চাষ, নতুন কাগজ মুদ্রণ, সিমেন্ট, রাসায়নিক সার, চিনি এবং হালকা প্রকৌশল । বাংলাদেশে ব্যবসার পরিচালনায় কি কোনো সমস্যা রয়েছে ?? যেকোনো কাজে সমস্যা থাকবে সেটাই স্বাভাবিক সেক্ষেত্রে ব্যবসায় পরিচালনার মধ্যেও কিছু সমস্যা বিদ্যমান। যার ফলে ব্যবসায়ে নানা রকম জটিলতা আসে ।

ব্যবসায় পরিচালনার প্রধান কিছু সমস্যাগুলি হলো:

❏ মালিকের ব্যবসায় সংক্রান্ত প্রয়োজনীয় জ্ঞানের অভাব।
❏ ব্যবস্থাপনার জন্য দক্ষতার অভাব।
❏ বিনিয়োগের জন্য পর্যাপ্ত মূলধনের অভাব।
❏ সঠিক পরিকল্পনা ব্যতিত সিদ্ধান্ত গ্রহন ও অব্যবস্থাপনা।
❏ ছোট ছোট ব্যবসায়কে প্রাধান্য না দেওয়া এবং অবহেলা করা ।
❏ বড় সংস্থার সাথে পাল্লা দিয়ে প্রতিদ্বন্দ্বিতা করতে না পারা।
❏ সঠিক সময়ে সঠিক পরামর্শের অভাব এবং চাহিদা অনুযায়ী প্রতিষ্ঠানের প্রয়োজনীয় অন্যান্য ধরণের সহায়তা ইত্যাদি ।

করোনার প্রভাবে বাংলাদেশের ব্যবসায়ের বর্তমান পরিস্থিতি ??

কোভিড এখন সবার জন্য এমন একটা পরিস্থিতি তৈরি করেছে যে কারনে ব্যবসা বানিজ্যে প্রচুর ক্ষতি হচ্ছে তা আমাদের কারোরই অজানা নয় । কোভিড মহামারি আসার পূর্বেই নানা রকম ভোগান্তিতে ছিলেন ব্যবসায়ীরা এখন সেই ভোগান্তি ক্রমশই বৃদ্ধিপাচ্ছে । এমনকি শুধু বাংলাদেশেই নয় বরং বিশ্ব জুড়ে এখন ব্যবসায়ে মন্দার পদধ্বনি আঁচ করা যাচ্ছে। করোনার প্রভাবে বাংলাদেশের অর্থনীতি পুনরায় কবে স্থিতীশীল হবে, কতদিন লাগবে বা আদও স্থিতীশীল হবে কি না তা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন অনেক ব্যবসায়ী। ব্যবসায়ীরা ধরে নিয়েছেন যে মহামন্দায় ঢুকে যাওয়া ব্যবসায় আর তারই মধ্যে বিপর্যস্ত অর্থনীতি সৃষ্ট অস্থিরতা, হতাশা দীর্ঘমেয়াদী রূপ নিতে যাচ্ছে। তবুও অনুকূল পরিস্থিতি পুনরুদ্ধারের কোনো সুস্পষ্ট লক্ষণ নেই। বরং কোভিড পরিস্থিতিতে স্থবির হয়ে পড়া ব্যবসা-বাণিজ্য আগামী দিনগুলোতে আরো অনিশ্চয়তায় কাটবে বলেই মনে করছেন।
এ পরিস্থিতিতে লকডাউনের জন্য কলকারখানা না চললে, ব্যবসা-বাণিজ্য পুনরায় সচল করার চেষ্টা না করা হলে অর্থনীতি ঘুরে দাঁড়াবে কীভাবে ?? এই প্রশ্নটা থেকেই যায়। কতদিনই বা এভাবে কাটবে, অনিশ্চয়তার জীবন উচ্চবিত্তদের ওপর কোনো প্রভাব না ফেললেও মধ্যবিত্ত ও নিম্নবিত্তদের ওপর খুব জটিল ভাবে প্রভাব ফেলছে । এই মন্দা অর্থনৈতিক পরিস্থিতি আমাদের তরুণ সমাজে কিরুপ প্রভাব ফেলছে ?? দেশ যেমন উন্নত হচ্ছে ঠিক তেমনি অপরদিকে বেকারত্বও বৃদ্ধি পাচ্ছে। কাজের প্রত্যাশায় যোগ্যতাতো অর্জন হয়েছে তবে সামর্থ্যের সামনে যোগ্যতা যেন হার মেনে নিয়েছে । তাহলে এ কেমন যোগ্যতা অর্জন যা অর্থের কাছে হার মানে।তবে কি যোগ্যতার পেছনে না ছুঁটে অর্থের পিছুনেওয়াই কাম্য
। অর্থের তারনায় গরিব, দরিদ্র, নিম্নবিত্ত পরিবারের সন্তানরা ভুল পথে চালিত হচ্ছে। নানা রকম বেআইনি কাজে লিপ্ত করছে নিজেদের । বলা হয়“ আজকের সন্তানরাই নাকি আগামী দিনের ভবিষ্যত “ যদি সন্তানরা তাদের বর্তমানকেই নষ্ট করে ফেলে অর্থের অভাবে , তাহলে ভবিষ্যত কিভাবে গড়বে । ভবিষ্যত গড়ার মতো সুস্থ দেহ, ইচ্ছা শক্তি, ভালো মন-মানসিকতা, তখন তাদের মধ্যে বিরাজ করবেতো নাকি অকালে ঝরে যাবে তাদের সুন্দর ভবিষ্যত
। করোনা মহামারীর ফলে কৃষি পন্যের যোগান, চাহিদা ও অবস্থান ??
বাংলাদেশ কৃষি প্রধান দেশ হওয়া সত্বেও কৃষি খাতে দেখা দিচ্ছে নানা রকম জটিলতায়।কৃষকেরা ফসল উৎপাদনে যে পরিমান বিনিয়োগ করছে, বিক্রয়ের সময় বিনিয়োগকৃত সমপরিমান অর্থের পাঁচ ভাগের তিন ভাগও তারা পাচ্ছে না । দিন শেষে তাদের হতাশা ভরা দেহ তাদের বাধা দিচ্ছে ফসল উৎপাদনে । ধান থেকে শুরু করে শাক-সবজির ফলন ও যোগান পর্যাপ্ত পরিমানে না থাকায় মূল্য বেশি হওয়ার কারনে চাহিদা থাকা সত্ত্বেও ক্রেতারা নির্ধারিত মূল্য নিয়ে অসন্তুষ্ট প্রকাশ করছেন । ফলে বিক্রেতারা কিছু দ্রব্যের মূল্য হ্রাস করলেও তাদের পক্ষে সব রকম দ্রব্যের মূল্য হ্রাস করা সম্ভব হয়নিকারন তাদের বিনিয়োগকৃত অর্থের তুলনায় মুনাফা অনেকটাই হ্রাস পেয়েছে । এমনকি কিছু কিছু দ্রব্যের মূল্য এতটাই কম ছিল যে সেই তুলনায় মুনাফা পাঁচ ভাগের দুই ভাগ ও রপ্তানি করা যায়নি বলে জানা যায়। কিভাবে তারা এসব ক্ষতি পুষিয়ে নতুন করে কিছু করবে সেই ক্ষমতা হারিয়ে ফেলছে হীনমন্যতায় । ফলে বাংলাদেশের কৃষিখাতও চরম বিপর্যয়ের মুখে বিরাজ করছে। এরুপ অবস্থায় যত দ্রুত সম্ভব ব্যবসায়ীদের কর্মসংস্থান নিশ্চিত না হলে বছর শেষে প্রত্যাশিত প্রবৃদ্ধির আশাও যেন দিন দিন ক্ষীণ হয়ে পড়ছে। বাংলাদেশের এই অবস্থায় ঘুরে দাঁড়ানোর পরিস্থিতি তৈরি হতেওসময় লাগতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। দেশের এই করুণ করোনা পরিস্থিতিতে ব্যবসায়ের প্রধাণ বিপত্তিসমূহ: 1. দেশের আমদানি ও রপ্তানি হ্রাস পেয়েছে ।
2. বিভিন্ন পন্যের যোগান কমে যাবে এবং অভাববোধ সৃষ্টি হচ্ছে।
3. ব্যবসায় প্রতিষ্ঠানগুলো লোকসানের সম্মুখীন হচ্ছে এবং মোকাবেলায় ব্যর্থ হয়ে প্রতিষ্ঠানগুলো বন্ধ হয়ে যাচ্ছে
4. অনেকের ব্যবসায় প্রতিষ্ঠানের ক্ষতি পুষোনোর জন্য দেউলিয়া হওয়ার উপক্রম হচ্ছে।
5. দেশের মাথাপিছু আয়ের অবনতি ঘটছে।
6. শিক্ষার্থীরা শিক্ষা গ্রহন না করে কাজকে বেশি প্রাধান্য দিচ্ছে ফলে শিক্ষার হার কমে যাচ্ছে।
7. শিক্ষিত সমাজ ধীরে ধীরে বিলুপ্ত হচ্ছে।
8. অসাধু উপায়ে নানা রকম কর্মকান্ডের সৃষ্টি হচ্ছে।
9. সমাজের বিভিন্ন শ্রেনীর মানুষ অবৈধ কাজে লিপ্ত হচ্ছে।
10. অর্থ উপার্জনের তারনায় একজন আরেকজনের ক্ষতি করার লক্ষ্যে বিভিন্ন বেআইনি
পদক্ষেপ গ্রহন হচ্ছে।
11. দেশের আইন – শৃঙ্খলা নষ্ট হচ্ছে।
12. দেশের দুর্নীতি ক্রমশই বৃদ্ধি পাচ্ছে ।

ব্যবসা-বানিজ্যে ক্ষতিসাধন ও ব্যর্থতার কারণগুলো কী কী ?

ব্যবসায় যখন কেউ শুরু করে তখনই কিছু কিছু নিয়ম-নীতি প্রনয়ণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা ব্যবসায়ের নিয়ম-নীতি একসময় সফলতা ও ব্যর্থতার কারন হতে পারে । তবে নিয়ম-নীতি প্রনয়নেওযথেষ্ঠ সাবধানতা অবলম্বন করতে হবে । কারন সফলতা খুব সহজে পাওয়া না গেলেও ব্যর্থতা খুব সহজেই মানুষকে ঘিরে ধরে নিম্নে ব্যবসায়ের ব্যর্থতার কারন গুলো উল্লেখ করা হলো :
▪ দীর্ঘদিন যাবৎ ব্যবসায়ের মন্দা পরিস্থিতি ।
▪ উচ্চ হারে অথবা নিম্ন হারে পন্যে মূল্য ধার্য করা।
▪ সামর্থ্যকে প্রাধান্য না দিয়ে উচ্চ সুদে ব্যাংক লোন ।
▪ অত্যাধিক অপ্রয়োজনীয় নিয়ম-নীতি ।
▪অদক্ষ ও দুর্বল ব্যবস্থাপনা
। ▪ অপর্যাপ্ত বিপণন (মার্কেটিং) ও ভুল সিদ্
ধান্ত। ▪ এমনকি ব্যবসায়ের বিভিন্ন অফারগুলিতে জনসাধারণের আগ্রহ ও চাহিদার অভাবে ব্যবসায় ব্যর্থতার সম্মুখীন হতে পারে।
কিভাবে ব্যবসায়ের ক্ষতিগুলো কাটিয়ে পুনরায় মুনাফা বৃদ্ধির লক্ষ্যে প্রতিষ্ঠান পরিচালনা করা যায় ??
যদি প্রতিষ্ঠানের অভ্যন্তরীন ও বাহ্যিক পরিস্থিতি বিশ্লেষন করে বোঝা যায় যে ব্যবসায় ক্রমশই লোকসানের মধ্যে দিয়ে যাচ্ছে, সেগুলি এড়াতে কিছু পদ্ধতি অবশ্যই অবলম্বন করতে হবে
। পদ্ধতিগুলো নিম্নরুপ :-
▪ যত বেশি সম্ভব খরচ কমানো।
▪ বিভিন্ন ভাবে ব্যবসায়েরবিক্রয় বৃদ্ধি করা ।
▪ নতুন ও ভালো মানের পন্য নিয়ে কাজ করা ।
▪ ক্রেতা বা ভোক্তার চাহিদার উপর নির্ভর করে পন্য তৈরি করা ।
▪ পূর্ব পরিকল্পনার মাধ্যমে ব্যবস্থাপনা নিশ্চিত করা ।
▪ একজন পেশাদার হিসাবরক্ষক নিয়োগ দেওয়া অর্থনৈতিক কার্যকলাপের সুষ্ঠু বন্টনের জন্য ।
▪ অভিজ্ঞতা সম্পন্ন ব্যবসায়িক উপদেষ্টার কাছে থেকে পরামর্শ নেওয়া । এই বিপর্যস্ত পরিস্থিতি থেকে উত্তরন ও মোকাবেলার জন্য কি করণীয় ??
❏ যেহেতু এখন করোনা পরিস্থিতিতে বিভিন্ন স্থানের অবস্থা খুবই ভয়াবহ এবং এর প্রভাব কবে শীথিল হবে তার কোনো নিশ্চয়তা নেই।
❏ সেক্ষেত্রে যথেষ্ট সাবধানতা অবলম্বনের সহিত দেশের ব্যবসায়ী প্রতিষ্ঠান গুলো চলমান রাখা ।
❏ নতুন পন্য কিভাবে উৎপাদন করা যায় সেদিকে নজর দেওয়া
। ❏ অন্যান্য দেশের চাহিদা অনুযায়ী রপ্তানি করা যায় এমন পন্যেরউৎপাদন বৃদ্ধি করতে সহায়তা করা।
❏ অপ্রয়োজনীয় বা কিছু বিলাসিতার পন্য আমদানি করা থেকে কিছু সময়ের জন্য বিরত থাকা।
❏ শিক্ষা ক্ষেত্রে সবার সুবিধা-অসুবিধার কথা ভেবে নির্দিষ্ট পদক্ষেপ নেওয়া যত দ্রুত সম্ভব।
❏ বিশ্ববিদ্যালয় গুলোতে সেশনজোট নিরসনে কর্তৃপক্ষের নিকট আদেশ জাড়ি করা যাতে তরুন সমাজ বর্তমান সময়ে নিজেদের প্রাতিষ্ঠানিক যোগ্যতাকে কাজে লাগিয়ে বিভিন্ন কর্মসংস্থানের মাধ্যমে বাংলাদেশকে উন্নতির দিকে এগিয়েনিয়ে যেতে পারে ।

নতুন উদ্যোক্তাদের জন্য কিছু কথা:

নিম্নে কয়েকটি ব্যবসায়ের ধরন ও পন্যের তালিকা দেয়া হল । যার মাধ্যমে নতুন উদ্যোক্তগণ অল্প পুঁজি বিনিয়োগ করে ব্যবসায় করতে পারেন।
1.মোবাইল এবং এর আনুষাঙ্গিক পণ্য
1. ৪সি/ ৫সি বিটি/বেটারি (ওয়ারেন্টি = ৬ মাস) 2. ডন এন্ড চার্জার 3. বাটনচার্জার/ এনটি (স্মার্ট) (ওয়ারেন্টি = ৬ মাস) 4. টপ এন্ড চার্জার (ওয়ারেন্টি = ৬ মাস) 5. কার্ড রিডার - স্টিল 6. মেমোরিকার্ড (ওয়ারেন্টি = ৬ মাস) ৮জিবি 7. মেমোরিকার্ড (ওয়ারেন্টি = ৬ মাস) ১৬জিবি 8. মেমোরিকার্ড (ওয়ারেন্টি = ৯ মাস) ৩২জিবি 9. কার্ড রিডার - প্লাস্টিক 10. টর্চ লাইট/ চার্জ লাইট /জুমলাইট 11. টর্চ লাইট (নরমাল) 12. এয়ার ফোন এমআই ২০১৯ + ডি ২১ এইচপি 13. এয়ার ফোনস্যাম/অপো/বিভো 14. মোবাইল ডিসপ্লে/ গ্লাস 15. ইউএসবি ডাটা ক্যাবল 16. ইউএসবি নরমাল ক্যাবল 17. রিমেক্স লেসো ক্যাবল 18. ই-৯৫ এন্ড্রয়েড 19. বি৬৭+ সিম্ফনি 20. বি৬৮+ সিম্ফনি 21. সিরাজ নরমাল চার্জার 22. ওইনস্টার ডব্লিও ৮ 23. বিডি স্টার বিডি ৪৫ (মোবাইল) 24. বডি (ছোট - ডাবল পুট) 25. ওটিজি (ছোট) 26. পাতা কট 27. স্পিকার ১/১ কট 28. স্পিকার ১/২ কট 29. ভিআইপি স্ট্যান্ড 30. নিউ স্ট্যান্ড 31. অপ্পো এ১২ অফিসিয়াল 32. সিম্ফোনি আই৬৬ অফিসিয়াল 33. পাওয়ার ব্যাংক (অপ্পো+হোয়াই) 34. অপ্পো/স্যামসাম লাইট চার্জার 35. ক্রিয়েটিভ মাইক হেড ফোন 36. একেজি হেড ফোন 37. এমআই হেড ফোন (লার্জ ফর এন্ড্রয়েড) 38. ব্লুটুথ এয়ার ফোন - মডেল: এইচ-১৫ 39. মিনি ওয়্যারলেস ব্লুটুথ হেড ফোন 40. কভার স্টিকার রিং 41. ইউএসবি হাব ১ ক্যাবল ৪ পোর্ট 42. ওটিজি টি.৫ হাই কোয়ালিটি (লার্জ) 43. ইউএসবি লাইট 44. রিং এন - মোবাইল কভার স্টিকার 45. মেমোরিকার্ড (ওয়ারেন্টি = ৬ মাস) ৬৪জিবি 46. এইচপি ৬৪ জিবি পেনড্রাইভ 47. এইচপি ৩২ জিবি পেনড্রাইভ 48. বুলেট চিকন চার্জার এডাপ্টর 49. ৩১১০ ট্রিপট ফর মোবাইল এন্ড ক্যামেরা 50. চার্জার বডি ফর এন্ড্রয়েড 51. টি.৫ রিম্যক্স লার্জ চার্জার বুলেট এডাপ্টর 52. অটো বাটনচার্জার (ওয়ারেন্টি = ৬ মাস) 53. ইউএসবি ডাটা (৪এ আউটপুট ডাটা ক্যাবল) 54. ব্লুটুথ স্পিকার/ নরমাল/ কম্পিউটার স্পিকার 55. মোবাইল স্ট্যান্ড নরমাল 56. পাওয়ার ব্যাংক (মিনি) 57. পাওয়ার ব্যাংক (২০০০০ এমপেয়ার) 58. পাওয়ার ব্যাংক (শাওমি/এমআই) 59. ব্লুটুথ স্পিকার/ কম্পিউটার স্পিকার (লার্জ-এনবিএস) 60. ফটো পেপার 61. ফটো কপি পেপার 62. রাউটার 63. চার্জেবল মিনি ফ্যান 64. এলইডি বাল্ব ২০ওয়াট 65. এলইডি বাল্ব ৫ওয়াট 66. এলইডি ডিম লাইট 67. ট্রান্সটেক এলইডি লাইট ৫ওয়াট 68. আয়রন সোল্ডার ৬০ওয়াট 69. ওছাকা কসটিপ 70. তার 71. হোল্ডার 72. স্পিকার কেটিএস-১০৯৭ 73. মাল্টি প্লাক 74. সকেট 75. ডেনড্রাইড আঠা 76. এলইডি চোকা লাইট 77. এইইডি ইন্ডিকেটর 78. ডায়ড ও রেজিস্টেন্স 79. রজন 80. রাং 81. সুইচ 82. মটর (বড়) 83. মটর (ছোট) 84. পাখা (বড়) 85. পাখা (ছোট) 86. এলইডি লাইট সার্কিট (এসি) 87. এলইডি লাইট সার্কিট (ডিসি) 88. এলইডি লাইট ড্রাইভার/স্লট (এসি) 89. এলইডি লাইট ড্রাইভার/স্লট (ডিসি) 90. মোবাইল ব্যাক কভার 91. মোবাইল/আইডি কার্ড রিং হোল্ডার 92. মাউস/কিবোর্ড 93. ট্যাব 94. ওয়াচ মোবাইল 95. সেলফি স্টিক 96. মিনি মাউথ পিস এন্ড স্পিকার 97. সাউন্ড রেকর্ডার 98. সফ্টওয়্যার 99. টিভি কার্ড 100. বড় হেড ফোন
3. কম্পিউটার পণ্য
• মাদারবোর্ড • র্যা ম • হার্ড ডিস্ক • প্রসেসর • কুলিং ফ্যান • মাউস • কি বোর্ড • মাউস প্যাড • মনিটর • পাওয়ার/সাটা/অন্যান্ন ক্যাবল • সফ্টওয়্যার • পাওয়ার সাপ্লাই • সিকিওরিটি • কম্পিউটার ক্যাসিং • স্পিকার • টোনার কারট্রিজ • লিকুইড রিফিল ইংক • ফটো কপিয়ার কারট্রিজ • প্রিন্টার মেশিন • ফটো কপিয়ার মেশিন • স্ক্যানার মেশিন • নোট বুক কুলার • ফটো পেপার • ফটো কপি পেপার • ইউএসবি ক্যাবল • এইচডিএমআই ক্যাবল • ইএসবি হাব • রাউটার • ল্যান ক্যাবল • ক্যাট ৫ ওয়াইফাই ক্যাবল • ক্যাট ৬ ওয়াইফাই ক্যাবল • সুইচ • অনু • ল্যাপটপ • স্ট্যাবিলাইজার • ডিভিডি রাইটার • সিমস বেটারি • ভিজিএ ক্যাবল • প্রজেক্টর • সিসি ক্যামেরা • ইউপিএস • আইপিএস
4. ইলেকট্রনিক্স পণ্য
• টিভি • মনিটর • ফ্রিজ • ফ্যান (সিলিং) • টেবিল ফ্যান • চার্জার টেবিল ফ্যান • এসি • মাইক্রো-ওভেন • ব্লেন্ডার • কুকার • ওয়াটার পিউরিফাইয়ার • টিভি কার্ড • রিমোট • রিমোট বেটারি • স্ত্রি মেশিন/ আয়রন মেশিন • হট পট • অটো রিক্সার বেটারি • জেনারেটর • প্রিন্টার • লেমিনেটিং মেশিন • স্পিকার • ডিএসএলআর ক্যামেরা • সিসি ক্যামেরা • হ্যান্ডি ক্যামেরা • ওয়াটার প্রুফ ক্যামেরা • সুপার এইচডি ক্যামেরা • পেন/সিক্রেট ক্যামেরা • ফ্লাইং ড্রোন ক্যামেরা • ক্যামেরা ট্রাই পট • মিনি ফ্লাক্স • লার্জ ফ্লাক্স • ওয়াটার হিটার
5. বৈদ্যুতিক এবং হার্ডওয়্যার পণ্য
• নরমাল এলইডি বাল্ব • চার্জেবল এলইডি বাল্ব • তার (বিআরবি) • তারের পাইপ • সকেট • সকেট বক্স • সুইচ • ফিওজ • প্লাক • হোল্ডার • কসটিপ • এন্টি কাটার • মাল্টি প্লাক • লাইন কানেক্টর • মোটা তার • তারকাটা • স্কু • লকার • দরজার হাতল • কবজা • সিকল • দা • বটি • কাচি • কোদাল • করাত • প্লাস/ সারাশ • তালা • শাবল • টেস্টার • পেরাক • জিআইতার • সুপার গ্লু আঠা • রং (পারটেক্স) • রং করার ব্রাশ • রং এর লিকুইড • সিলিং বোর্ড • হার্ড বোর্ড • প্লাই বোর্ড • ইলেক্ট্রিক্যাল এয়ার ক্রিয়েটর • হাতুরি • ক্লাম • গ্লাস • গ্লাস লকার • দড়ি • রশি • সুতলি • মশা মারার ব্যাট • কুড়াল • প্লাস্টিকের পাইপ • মটরের চিকন পাইপ • মটরের মোটা আরএফএল পাইপ
6. কাপড় এবং গার্মেন্টস পণ্য
• টি শার্ট • শার্ট • জিন্স প্যান্ট • গ্যাবার্ডিন প্যান্ট • লুস প্যান্ট • আন্ডার ওয়্যার • লুঙ্গি • সেন্ডু গেঞ্জি • ফুল হাতা সেন্ডু গেঞ্জি • পায়জামা • পাঞ্জাবী • ফতুয়া • গামছা • তয়েলা • রুমাল • শেরওয়ানী • পাগরী • ধুতি • কাফনের কাপর • থান কাপর • বিছানার কভার • দরজার পর্দা • জানালার পর্দা • ব্লেজার/ কোর্ট • মুজিব কোর্ট • কোর্তা • সেলুয়ার কামিজ • থ্রি পিস • শাড়ি • ব্øাউজ • গজ কাপড় • সুতি কাপড় • চুশ পেন্ট • থ্রি কোয়ার্টার • মোজা • ব্রা • আন্ডার ওয়্যার • ছোটদের ফ্রক/জর্জেট পোশাক • টুপি • হ্যাট • ক্যাপ 7. চামড়া এবং রেক্সিন পণ্য • চামড়ার মানি ব্যাগ • চামড়ার ভেনিটি ব্যাগ • ট্রাভেল ব্যাগ • স্কুল ব্যাগ • ব্রিফ কেস • লাঞ্চ বক্স ব্যাগ • কেটস্ • লুফার • জাম কেস • চটি • সেন্ডেল • বার্মিজ
8. মুদিদোকান ও খাদ্যদ্রব্যের পণ্য
• ইসব গুলের ভুসি • ব্রাশ • পেরাশ্যুট নারকেল তেল • ষড়িষার তেল • সয়াবিন তেল (ফ্রেশ) • কয়েল (পাতা বাহার) • কয়েল (সিটি) • কয়েল (ঈগল) • কয়েল (তুলসী পাতা) • পাটা গুর • ঝুলা গুর • কিসমিস • চিরা • মোমবাতি • আগরবাতি • বডি স্প্রে • লুশন • তালমিশ্রি • ঘামাছি পাউডার/ নরমাল পাওডার • লিপজেল • ভ্যাজলিন • আরসি • কোকা কোলা • আইস ক্রিম • অলিভ অয়েল • হারপিক/ সোডা • সিলেক্ট প্লাস শ্যাম্পু • ব্লেড • সুতা/সুই • চকলেট • পেপসোডেন্ট • ক্লোজ আপ • সেনসোডাইন • মেডিপ্লাস • কোলগেট • লাইফবয় সাবান • স্যাবলন সাবান • স্যান্ডিলিনা সাবান • ডেটল সাবান • লাক্স সাবান • হুইল সাবান • চাকা সাবান • হুইল পাওডার • রিন পাওডার • সার্ফ এক্সেল • ফেয়ার এন্ড লাভলি • পন্ডস্ ক্রিম • লিভিয়া সফ্ট • পাতা সানসিল্ক শ্যাম্পু (৭এমজি) • লেক্সাস বিস্কুট • পাইনএপেল বিস্কুট • টুস্ট বিস্কুট • বোম্বে চানাচুর • চাউল (মিনিকেট) • চাউল (নাজির) • চাউল (২৯) • চাউল (পাইজন) • চাউল (আতাশাইল) • চাউল (চিনিগুরা ) • লবন (মোটা - মোল্লা সল্ট) • লবন চিকন - ফ্রেশ • চিনি • হলুদের ফাকি • মরিচের ফাকি • জিরার ফাকি • শজের ফাকি • এলাচি • খাল • আদা • জিরা • আলু • পেয়াজ • রশুন • মুরি • চিরা • ডাউল • আদা • ময়দা • সুজি • সাগু • ছাতু • ছোলা • সেরেলাক্স নেসলে) • নুডুলস্ • সয়াবিন তেল (বসুন্ধরা) • সয়াবিন তেল (তীর) • সয়াবিন তেল (রুপচাঁদা) • লেক্টোজেন • ডাভ শ্যাম্পু • সানসিল্ক শ্যাম্পু • জনসন শ্যাম্পু • জনসন সাবান • টিস্যু বক্স (মোটা) (ফ্রেশ) • টিস্যু বক্স (পাতলা) (ফ্রেশ) • টিস্যু বক্স (মোটা) (বসুন্ধরা) • টিস্যু বক্স (পাতলা) (বসুন্ধরা) • ট্যাং • ঝিলমিল কাগজ • ফোকাস লাইট/ঝার বাতি • বার্থডে ফোম
9. কাঁচামাল এবং সবজি পণ্য
• বেগুন • শশা • টমেটো • সিম • গাজর • কচুর লতি • কচুর মূখি • পুই শাক • কচু শাক • পালন শাক • পাট শাক • দারা শাক • সাজনা শাক • পুরকল • ধুন্দল • ফুল কপি • পাতা কপি • মিষ্টি আলু • গোল আলু • শাপলা • সাজনা • লাউ/জালি • মিষ্টি কুমড়া • ব্রয়লার মুরগী • কক মুরগী • দেশী মুরগী • দেশী মুরগ • পাকিস্তানি মুরগী • কবুতর • গরুর মাংশ • খাসির মাংশ • দুধ • ডিম • রুই মাছ • ইলিশ মাছ • ঝাটকা ইলিশ মাছ • সিলভার মাছ • তেলাপিয়া মাছ • পুটি মাছ • পাংখাস মাছ • বেম মাছ • চিংরি মাছ • শিং মাছ • কাতল মাছ • আইর মাছ • চিতল মাছ • বোয়াল মাছ • রুপচাদা মাছ • কই মাছ • মাগুর মাছ • টাকি/শিয়ল মাছ • টেংরা মাছ • মলা/ঢেলা মাছ • চ্যাপা শুটকি মাছ • অন্যান্য শুটকি মাছ • পটল • বডবডি • পাতি হাঁস • মহিষ • ভুট্টা • গম
10. মৌসুমী ফলমূল পণ্য
• খেজুর • মাল্টা • সবরি কলা • লেবু • আম (রুপালী) • আম (হাড়ি ভাঙ্গা) • আম (ল্যাংরা) • কাঠাল • লিচু • কমলা • আপেল • তরমুজ • আনারস • ডাব/নারকেল • সাগর কলা • ডালিম • বেদেনা • চাম্পা কলা • জাম • আঙ্গুর • বড়ই • কাল জাম/ব্লাক বেরি • লটকল ফল • আমড়া • কামরাঙ্গা • জাম্বুরা • আতা ফল • চামফল • তেতুল • কদবেল • আখ • বেল • জলপাই • স্ট্রবেরি • করমচা
11. আসবাবপত্র এবং কাঠের পণ্য
• সোফা (ওডেন) • সোফা (ফোম) • ডাইনিং টেবিল • খাট • ড্রেসিং টেবিল • ওয়ার ড্রভ • ওয়াল শোকেজ • আলমারী • চেয়ার • টেবিল • হাইবেঞ্চ • লোবেঞ্চ • কাঠের দরজা • কাঠের জানালা • মন্দির • ডায়াস • টি টেবিল • অফিস টেবিল • বস চেয়ার • হুইল চেয়ার • রকিং চেয়ার • কম্পিউটার টেবিল • আলনা (স্টিল/ওডেন) • চকি
12. প্লাস্টিক, রূপা ও ইস্পাত পণ্য
• বালতি (প্লাস্টিকস্) • মগ (প্লাস্টিকস) • জগ (প্লাস্টিকস) • চেয়ার (হাতল) (প্লাস্টিকস) • চেয়ার (হাতল ছাড়া) (প্লাস্টিকস) • গামলা (প্লাস্টিকস) • ডিশ (প্লাস্টিকস) • কৌটা (প্লাস্টিকস) • গ্লাস (প্লাস্টিকস) • বালতি (সিলভার) • মগ (সিলভার) • জগ (সিলভার) • চেয়ার (হাতল) () • চেয়ার (হাতল ছাড়া) (সিলভার) • গামলা (সিলভার) • ডিশ (সিলভার) • কৌটা (সিলভার) • গ্লাস (সিলভার) • বালতি (স্টিল) • মগ (স্টিল) • জগ (স্টিল) • চেয়ার (হাতল) (স্টিল) • চেয়ার (হাতল ছাড়া) (স্টিল) • গামলা (স্টিল) • ডিশ (স্টিল) • কৌটা (স্টিল) • গ্লাস (স্টিল) • পাতিল (সিলভার) • ডিশ (স্টিল) • থালা (স্টিল) • গ্লাস (স্টিল) • মগ (স্টিল) • চা চামচ (স্টিল) • ভাতের চামচ (স্টিল) • তরকারির চামচ (স্টিল) • বাটি (স্টিল) • প্লাস্টিকের ঝুড়ি • স্টিলের বাক্স • স্টিলের সিন্ধুক • প্লাস্টিকের টুল • প্লাস্টিকের মোড়া/ফিরি • র্যা ক • সেল্ফ • কিচেন বক্স • প্লাস্টিকের কমোট
13. সিরামিক এবং কুকরিজ পণ্য
• পেয়ালা • ছোড ডিশ • চামচ • ডিনার সেট • টি-সেট • কফি-সেট • গ্লাস • বড় ডিশ • বড় জগ • পোলাউ সেট • ফুল দানি • মাটির ব্যাংক • ট্রে • বেসিন • প্লেট
14. হোম অ্যাপ্লায়েন্স এবং অন্যান্য পণ্য
• ঝাড়– • কার্পেট • মাদুর/ম্যাট • লাইটিং ঝার • ওয়াল ডেকোরেটিং ফ্লাওয়ার • ছবির ফ্রেম • কলিং বেল • ভাত মারের স্ট্যান্ড • কুপা • হারিকেন • নুসানি • পাতিল পরিষ্কারের ছোবা • ভিমবার • ভিম সাবান • ভিম পাওডার • জিমের চাকতি • জিমের জন্য টুলস্ • তুষক • জাজিম • বালিশ • বালিশের কভার • কোল বালিশ • মশারি • ওয়াল ক্লথ • টেবিল ক্লথ • জায়নামাজ • রেহেল • শো সেল্ফ
15. হস্তশিল্প এবং নকশা পণ্য
• পাটের ব্যাগ • কুলা • ধামা/ঝাকা • মাছ ধরার পলো • একোরিয়াম • বেতের পাটি • বেতের মোড়া • বেতের ঝুড়ি • বাশের হাজি • তাল পাতার পাটি • শিতল পাটি • হাত পাখা • নকশি কাথা
16. বিল্ডিং, নির্মাণ পণ্য
1. ইট 2. বালু 3. সিমেন্ট 4. রড 5. বাশ 6. কাঠ 7. কয়লা 8. নরমাল টিন 9. কালার টিন 10. মাইটা টিন 11. খাম্বা/খুটি 12. পাইর 13. আঠন 14. সাথির 15. টাইলস্
17. বই এবং স্টেশনারি পণ্য ১.
বিশ্ববিদ্যালয় খাতা ২. লুছ খাতা (হুয়াইট প্রিন্ট) ৩. মার্জিন খাতা (বাংলা, ইংরেজী, গণিত) ৪. কলম/ জেল পেন ৫. পেনসিল ৬. কাটার/ রুলার ৭. কভার/ কার্টুন ৮. রাবার ৯. ডায়ারি ১০. স্কেল (প্লাস্টিক/স্টিল) ১১. স্ট্যাবলার (মিনি/ লার্জ) ১২. স্ট্যাবলার পিন (মিনি/লার্জ) ১৩. পেপার কাটার ১৪. গ্লু/আঠা ১৫. ইনভিলপ (মিনি/লার্জ) ১৬. সিজরস্ ১৭. রেজিস্টার খাতা ১৮. দোকানের হিসাব খাতা ১৯. গ্রাফ পেপার ২০. কার্বন কাগজ ২১. পেনসিল বক্স ২২. ড্রয়িং পেনসিল ২৩. ড্রয়িং পেপার ২৪. হাই লাইটার/ কালার মার্কার ২৫. ফ্লু্ট ২৬. মার্কার পেন (পার্মানেন্ট/ ওয়ান টাইম) ২৭. মার্কার ডাস্টার ২৮. ফটো কপি পেপার (এ৪, লিগাল) ২৯. ডকোমেন্ট প্লাস্টিক ফাইল ৩০. কমপাস সেট/ জ্যামিতি বক্স ৩১. ক্যালকুলেটর ৩২. পেন হোল্ডার ৩৩. এক্সাম হার্ড বোর্ড ৩৪. পেপার জেমস্ ক্লিপ ৩৫. স্টিকি নোট পেপার ৩৬. হুইয়াইট মার্কার বোর্ড ৩৭. চক ৩৮. চক ডাস্টার ৩৯. জেমস্ ক্লিপ ৪০. গাইড বই (তৃতীয়) - পাঞ্জেরী পাবলিকেশন ৪১. গাইড বই (চতুর্থ) - পাঞ্জেরী পাবলিকেশন ৪২. গাইড বই (পঞ্চম) - পাঞ্জেরী পাবলিকেশন ৪৩. গাইড বই (ষষ্ঠ) - পাঞ্জেরী পাবলিকেশন ৪৪. গাইড বই (সপ্তম) - পাঞ্জেরী পাবলিকেশন ৪৫. গাইড বই (অষ্টম) - পাঞ্জেরী পাবলিকেশন ৪৬. গাইড বই (নবম-দশম) - পাঞ্জেরী পাবলিকেশন ৪৭. সম্পূর্ণ সেট সহ - প্লে গ্রুপের বই - গাইড সহ ৪৮. সম্পূর্ণ সেট সহ - নার্সারী গ্রুপের বই - গাইড সহ ৪৯. সম্পূর্ণ সেট সহ - কে.জি. গ্রুপের বই - গাইড সহ ৫০. সম্পূর্ণ সেট সহ - প্রথম শ্রেণীর বই - গাইড সহ ৫১. সম্পূর্ণ সেট সহ - দ্বিতীয় শ্রেণীর বই - গাইড সহ ৫২. ইংরেজী গ্রামার বই - এডভান্স পাবলিকেশন (৬ষ্ঠ) ৫৩. ইংরেজী গ্রামার বই - এডভান্স পাবলিকেশন (৭ম) ৫৪. ইংরেজী গ্রামার বই - এডভান্স পাবলিকেশন (৮ম) ৫৫. ইংরেজী গ্রামার বই - এডভান্স পাবলিকেশন (৯-১০) ৫৬. ইংরেজী গ্রামার বই - এডভান্স পাবলিকেশন (১১-১২) ৫৭. সাধারণ জ্ঞানের বই ৫৮. স্পোকেন ইংলিশ শেখার বই ৫৯. ছোট গল্পের বই ৬০. দক্ষতা বাড়ানোর বই ৬১. আজব ঘটনা জানার বই ৬২. ধর্মীয় বই ৬৩. অনার্স প্রথম বর্ষের বই (একাউন্টিং) ৬৪. অনার্স প্রথম বর্ষের বই ( ) ৬৫. অনার্স প্রথম বর্ষের বই ( ) ৬৬. অনার্স প্রথম বর্ষের বই ( ) ৬৭. অনার্স প্রথম বর্ষের বই ( ) ৬৮. অনার্স দ্বিতীয় বর্ষের বই (একাউন্টিং) ৬৯. অনার্স দ্বিতীয় বর্ষের বই ( ) ৭০. অনার্স দ্বিতীয় বর্ষের বই ( ) ৭১. অনার্স দ্বিতীয় বর্ষের বই ( ) ৭২. অনার্স দ্বিতীয় বর্ষের বই ( ) ৭৩. অনার্স তৃতীয় বর্ষের বই (একাউন্টিং ) ৭৪. অনার্স তৃতীয় বর্ষের বই ( ) ৭৫. অনার্স তৃতীয় বর্ষের বই ( ) ৭৬. অনার্স তৃতীয় বর্ষের বই ( ) ৭৭. অনার্স তৃতীয় বর্ষের বই ( ) ৭৮. অনার্স চতুর্থ বর্ষের বই (একাউন্টিং ) ৭৯. অনার্স চতুর্থ বর্ষের বই ( ) ৮০. অনার্স চতুর্থ বর্ষের বই ( ) ৮১. অনার্স চতুর্থ বর্ষের বই ( ) ৮২. অনার্স চতুর্থ বর্ষের বই ( ) ৮৩. মাস্টার্স এর বই (একাউন্টিং) ৮৪. ক্যালেন্ডার ওয়াল ৮৫. টেবিল ক্যালেন্ডার ৮৬. বিডি ম্যাপ ৮৭. ওয়ার্ল্ড ম্যাপ ৮৮. সেলিব্রিটি ফটো ৮৯. ম্যাগাজিন ৯০. কারেন্ট ওয়ার্ল্ড ৯১. জ্যামিতি বক্স ৯২. ক্যালকুলেটর (নরমাল) ৯৩. ক্যালকুলেটর (সাইন্টিফিক) ৯৪. স্ট্যাম্প ৯৫. সিল কালি ৯৬. মার্কাও কালি ৯৭. সাদা কসটিপ ৯৮. এন্টি কাটার ৯৯. রোলার ১০০. কালার পেন্সিল ১০১. ড্রয়িং খাতা ১০২. ড্রয়িং এর বই
18. ওষুধ ও ফার্মাসিউটিক্যালস পণ্য
• হ্যান্ড স্যানিটাইজার • হেক্সাসল • নাপা • পেরাসিটামল • ওরস্যালাইন • এম কাস্টিং • ইনসুলিন হান্ড্রেড সিরিঞ্জ • হিস্টাসিন • ইমিস্টেট • এড্রিল • ব্রড্রিল • ফিনিক্স • সেকলো • এমুটিল • থার্মোমিটার • সিটিরিজিন • ল্যাকটোব্যাক • রাইস স্যালাইন • সেনসেশন • প্যানথার • ডন-লাভ • ফেমিকন • মলম • ক্লভেট
19. প্রসাধনী এবং সৌন্দর্য পণ্য
• লিপস্টিক • লিপজেল • জেল • বডিস্প্রে • ব্রা • আন্ডার ওয়্যার • ফেসওয়াশ • নাইট ক্রিম • মাস্কারা • কাজল • নরমাল পাওডার • ঘামাছি পাওডার • চুলের ভেন • চুলের ফিতা • চুরি • মার্কি • ব্র্যাসলেট • কপি চুল • নাক ফুল • কানের ফুল • পুতির মালা • পায়েল • নুপুর • এমিটেশন নেখলেস • এমিটেশন বালা • টিপ • পারফিউম • সেন্ট • লুশন • হেয়ার রিমুভার • আই ব্রুু • মেক আপ বক্স • আয়না • চিরুনি • নেইল কাটার • সোবা • হারপিক
20. গহনা পণ্য
• পাথরের নাকফুল • ঝুমকা • বালা • গলার চেইন • নেখলেস • নুপুর • আংটি • মাথার টিকলি • পায়েল • কমরের বিসা • হাতের ব্র্যাসলেট
21. ক্রীড়া এবং খেলনা পণ্য
• ফুটবল • ক্রিকেট • ক্রামবোর্ড • লুডু • বেডমিন্টন বেড • ফ্লাওয়ার/রেদার • ভলিবল • তাস • ভিডিও গেমস্ • ফ্রি-ফায়ার • দাবা • মারবেল • লাটিম • ঘুড়ি • ফানুস • চাকতি • চাকতি () • টেবিল টেনিস • হকি • গল্ফ • মারতি ব্যাট • মারতি বল • স্ট্যাম্প • ফুটবলের নেট • ফুটবলের কেটস্ • জার্সি • গ্লাফস্ • রিমোট কন্ট্রোল গাড়ি • পুতুল • এরো প্লেন • পিস্তল • শোপিস • ভেকু • স্প্রিং কার • রবট
22. ফুল ও বীজ পণ্য
• গোলাপ (লাল) • গাধা • রজনী গন্ধা • বকুল ফুলের মালা • পাটের বীজ • লাউয়ের বীজ • দারার বীজ • আমের চারা • লিচুর চারা • গোলাপ (সাদা)
23. বাদ্যযন্ত্রের পণ্য
• ড্রামসেট • পিয়ানো • বাশি • গিটার • তবলা • হারমোনিয়াম • ডোল • বীনা • একতার • দোতারা • খঞ্জনি • ভায়োলিন • বেহালা
24. ফ্যাশন ট্রেন্ডস সংগ্রহ এবং গেজেট পণ্য
• সান গ্লাস • ক্যাপ • ব্রাসলেট • রিং • পোর্টেবল গেজেটস্ • কালেকশন প্রোডাক্টস্ ইত্যাদি
25. জিবাষ্ম জ্বালানি এবং অটোমোবাইল পণ্য
• সিলিন্ডার বসুন্ধরা গ্যাস • মবিল • অকটেন • ডিজেল • কেরসিন • পেট্রল • কেমিক্যালস্
26. গাড়ি এবং বাইক পণ্য
• প্রাইভেট কার • টিভিএস মেট্রো ১০০ সিসি বাইক • ডিসকভার ১২৫ সিসি • এপাসি আরটিআর ১৫০ সিসি • আরওয়ান • অটো রিক্সা • অটো ভ্যান • মিনি পিক আপ • হাইয়েস • ট্রাক • বাস • সিএনজি • অটো ৮ সিটা • ম্যানুয়েল রিক্সা • ম্যানুয়েল ভ্যান • সাইকেল
27. মিষ্টান্ন এবং পানীয় পণ্য (কনফেকশনারিজ)
• স্পিড • মজো • সেভন আপ • চিপস্ পাফ • পটেটো (বম্বে প্রোডাক্টস্) • প্রান ম্যাংগো জুস • ফ্রুটু জুস • ললি পপ • সেন্টারফ্রুট • সিগারেট (বেন্সন) • সিগারেট (বেন্সন সুইচ) • সিগারেট (গোল্ড লিফ) • সিগারেট (গোল্ড লিফ সুইচ) • সিগারেট (নেভি) • সিগারেট (স্টার) • সিগারেট (ডার্বি) • সিগারেট (পাইলট) • সিগারেট () • আকিজ বিড়ি • চা পাতি • নেসলে কফি • কেক • ড্যানিশ • ড্যানিশ কৌটা দুধ • পুড়ি • সিঙ্গারা • স্যান্ডুইশ • বার্গার • সমচা • টোমেটো সস • পিৎজা • সন্দেস • নিমটি • বাতাসা • দই • মিষ্টি • রসমালাই • জিলাপা • গজা • ডিউ • বেভার • ফান্টা • মেরেন্ডা • আইসক্রিম • চকবার • বাটি চকবার • বল চকবার • বার্থডে কেক • আমিত্তি • নারকেলের টানা • বাদামের টানা • মিঠাই • ছন পাপরি • লাড্ডু • নারু • তিলের টানা • তিলের খাজা • মধু • ঘি • মাখন
28. এছাড়াও যাদের অর্থের সমস্যা রয়েছে তারা কোন বিষয়ে দক্ষতা অর্জন করে সেই বিষয়ে সেবা দিতে পারেন যেমন:
1. টিইশনি বা শিক্ষকতা
2. ড্রাইভিংৎ
3. কম্পিউটার টাইপিং ও ডিজাইনিং
4. মোবাইল, টিভি ও কম্পিউটার সার্ভিসিং
5. ফ্রিল্যান্সি ও আউটসোর্সিং (এটির জন্য আপনি Selltoearn.com এই ওয়েব সাইটটির জন্য কনটেন্ট/লেখালেখি পাঠিয়ে দিয়ে ঘরে বসে টাকা উপার্জন করতে পারেন)
6. প্যারামেডিক্যাল ও ফার্মেসি কোর্স
7. সেলাই কাজ
8. ফার্মিং (মাছ ও পশু-পাখি) ও নার্সারী
9. ফটোগ্রাফি ও ইউটিউব মার্কেটিং
10. এবং সর্বোপরি কোন কাজ না জানা থাকলে সরাসরি (এসিস্ট্যান/হেল্পার পদে) কাজ করা।

উপসংহার:

বর্তমান পরিস্থিতি বিভিন্ন ভাবে অর্থনৈতিক বিপর্যয়েরকারন হয়ে দারিয়েছে । শুধু বাংলাদেশ নয় এই ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন আজ বিশ্বের সবাই । তবে চেষ্টা করতে হবে যত দ্রুত সম্ভব এই খারাপ সময়কে পরিবর্তন করে ভালো সময়ে রুপান্তর করা । তার জন্য প্রয়োজন কিছু সময়, সৎ ইচ্ছা শক্তি, দৃঢ় মনোবল, চেষ্টা, আর কঠোর পরিশ্রম । কথায় আছে “ পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি“ ও “ব্যর্থতাই সাফল্যের চাবিকাঠি” । সেটাই এখন বাস্তবায়ন করার সময় ।

Next Page

Home Page