Knock us for your business/company articles/content & SEO: 01823-660266

অনালাইন হতে কিভাবে অর্থ উপার্জন করবো ?

অনালাইন হতে কিভাবে অর্থ উপার্জন করবো ?

আমরা আমাদের পূর্ব আর্টিকেলের মধ্যে উল্লেখ করেছিলাম যে দুটি উপায়ে একজন মানুষ অর্থ উপার্জন করতে পারে আর তা হল- কোন প্রোডাক্ট সেল করে এবং 2. কোন সেবা বা সার্বিস প্রদান করে। ঠিক তেমনি অনলাইনে অর্থাৎ একটি মোবাইল, লেপটপ অথবা কম্পিউটার ব্যবহার করে এর মধ্যে ইন্টারনেট সংযোগ করে কোন বায়ার বা বিক্রেতার নির্দিষ্ট কাজটি তার (মালিকের) হয়ে আপনি সম্পাদন করে দিবেন। আর এর পারিশ্রমিক হিসেবে তিনি আপনাকে টাকা (অর্থ) প্রদান করবেন। এখানে উল্লেখ্য যে ঐ মালিক বা বায়ার অনলাইনে আপনাকে কাজ দিবেন এবং মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে অর্থ প্রেরণ করবেন।

ব্যাপক অর্থে- ইন্টারনেট ব্যবহার করে এক স্থান থেকে অন্য স্থানের কিংবা এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তির সাথে ইলেক্ট্রনিক্স ডিভাইসের মাধ্যমে সংযোগ থাকাকে অনলাইন বলে এবং এই ডিভাইসগুলোর সাথে সংযুক্ত থেকে ঘরে বসেই যেকোন কাজ করতে পারবেন অনলাইনে। অনলাইনে কাজ বলতে আমরা ইন্টারনেট কে ব্যবহার করে বিভিন্ন পন্থায় আয় করার মাধ্যমকে বুঝি।

যদি আপনি চান বাহিরে না গিয়ে ঘরে বসেই কাজ করতে তাহলে ফ্রিল্যান্সিংকে আপনার ক্যারিয়ার হিসেবে নিতে পারেন। তাছাড়া অনেকেই স্টুডেন্ট অবস্থায় পরিবারে বোঝা না হয়ে বা যাদের যব চলে গেছে করোনার এই পরিস্থিতে জব পাচ্ছেন না, তারা এই মাধ্যম থেকে আপনি যেই বিষয়ে দক্ষ যেমনঃ লিখালিখি, ছবি তোলা, অনুবাদক এর মাধ্যমে টাকা ইনকাম করতে পারেন।

বায়ার/বিক্রেতা কারা ? তাদের কোথায় কোথায় পাব ?

 বিশ্বের বর্তমান সর্ব শ্রেষ্ঠ বায়ার বা অর্থ প্রদানকারী প্রতিষ্ঠান হল গুগোল । গুগোলে কাজ করার অনেক অপশন রয়েছে। গুগোল প্রাথমিকভাবে তিনটি ক্ষেত্রে ফ্রিল্যান্সারদের অর্থ প্রদান করে থাকে। আর তা হল -
1. যারা ইউটিউবে একটি চ্যানেল তৈরী করে সেখানে ভিডিউ আপলোড করে।
2. যারা গুগোলের ব্লগ সাইটে একটি একাউন্ট করে সেখানে লেখালেখি করে।
3. এছারাও যদি কেউ নিজে ওয়েব সাইট তৈরী করে সেখানে কনটেন্ট বা লেখা দেয় সেই লেখার ভিউ ও এড এর উপর ভিত্তি করে গুগোল অর্থ প্রদান করে।

আপনার ইউটিউব চ্যানেলের ভাল সাবস্ক্রাইব হলে গুগোলের নিকট মনাটাইজেশনের জন্য আবেদন করবেন। তারা যদি তা গ্রহণ করে তবে তারা আপনার ভিডিওটিতে এড পাঠাবে এবং এই এডে ক্লিক করলেই আপনার একাউন্টে ডলার যোগ হবে। এছাড়াও এক হাজার ভিউ প্রতি এক ডালার করে পেতে পারেন। তাই বর্তমানে ইউটিউব হতে পারে টাকা উপার্জনের অন্যতম ভাল মাধ্যম।এখানে কাজ করা খুব বেশি কঠিন নয় তবে আপনাকে অবশ্যই কৌশলি হতে হবে। আপনাকে নতুন নতুন আইডিয়া খুজে সেগুলো ইউটিউব ও অন্যান্য সোশ্যাল মিডিয়ায় আপলোড করতে হবে। তারপর আপনার ভিডিওতে ভিও এর উপর নির্ভর করে ভিডিওতে এডভার্টাইজিং করার সুবিধা পাবেন। ভালো সাবস্ক্রিপশন এবং শেয়ার এর উপর ভিত্তি করে আপনি ইউটিউব থেকে ডিরেক্টলি ইনকাম করতে পারেবেন। তবে কোন প্রকার কপিরাইট ক্লেইম বা নকল হলে ভিডিওটি বা পুরো চ্যানেলটি ইউটিউব বাতিল বা ব্লক করে দিতে পারে সেদিকে অবশ্যেই সতর্ক থাকবেন।


 সাম্প্রতিক সময়ে লক্ষ করা গিয়েছে যে, ফেসবুকও ভিডিও আপলোডের জন্য অর্থ প্রদান করে থাকে কোন পেজ এর ফলোয়ার ১০০০০ এবং একটি ভিডিও চার মিটিটের হতে হবে এবং ভিডিওটি ৩০০ মানুয়ের পুরো সময় ধরে দেখতে হবে। এছাড়াও,
1. ফেসবুক পেজ বিক্রয় করে এবং অন্যে ফেসবুক পেজে আপনি কাজ করে দিয়ি অর্থ উপার্জন করতে পারেন।
2. ফেসবুক গ্রুপ তৈরী করে এবং এটি বিক্রয় করে অর্থ উপার্জন করা যায়।
3. ফেসবুক সম্পতি ই-কমার্স ও অনলাইন জব প্লাফর্ম তৈরী করেছে যেখানে আপনি চাইলে আপনার কাছে থাকা কোন প্রোডাক্ট এর বিনা খরচে বিজ্ঞাপন দিতে পারেন এবং এটির মাধ্যমে অর্থ উপার্জন করতে পারেন।
4. অনেক বিক্রেতা রয়েছেন যারা ফেসবুকে বুস্টিং দিতে পারে না। এই কাজটি তার হয়ে আপনি করে দিতে পারেন এবং এটি থেকে আপনি ইনকাম করতে পারেন।
5. এছাড়াও ফেসবুক লাইভে এসে স্ট্রিমিং এর মাধ্যমেও আপনি অর্থ উপার্জন করতে পারেন।

 বিশ্বের আরও কিছু শীর্ষ ওয়েব সাইট রয়েছে যে ওয়েব সাইটগুলোতে গিয়ে আপনি একাউন্ট করতে পারেন এবং সেখানে বিশ্ব ব্যাপী অনেক বায়ার বা বিক্রেতা কাজের বিজ্ঞাপন দিয়ে থাকে সেই বিজ্ঞাপনে ক্লিক করে ঐ বায়ার বরাবর আবেদন করুন এবং আপনার কাজের দক্ষতা সম্পর্কে তাকে অবহিতকরুন। তাহলে তিনি হয়ত আপনাকে কাজ দিবেন এবং এভাবে আপনি অর্থ উপার্জন করতে পারবেন। এই ওয়েব সাইটগুলোর মধ্যে রয়েছে:
1. https://www.fiverr.com
2. https://www.upwork.com
3. https://www.behance.net
4. https://www.selltoearn.com
5. https://www.freelancer.com
6. https://www.guru.com
7. https://www.linkedin.com
8. https://99designs.com
9. https://www.freelancewriting.com
10. https://www.peopleperhour.com
এছাড়াও বাংলাদেশের দুটি শীর্ষ ওয়েবসাইট রয়েছে যেখানে আপনি কাজ বা চাকুরী পেতে পারেন অনলাইন বা অফলাইনের জন্য পার্ট টাইম অথবা ফুল টাইম। যেমন: বিডিজবস.কম এবং বিক্রয়.কম।

 আপনি যদি ইমেইল এড্রেসকালেক্ট করতে পারেন তবে প্রতিদিন ২000 থেকে 5000 ইমেইল এড্রেসে আপনার প্রোডাক্ট এর এড পাঠিয়ে কাস্টমারদের নিকট আপনার প্রোডাক্ট বা কাজের অফার করতে পারেন। অনলাইনে একট সার্চ করলে অনেক ইমেইল এড্রেস পাওয়া যায়। যেমন: লিংক্ড ইন, ফেসবুক, টুইটার। এখানে একটি লিংক দিচ্ছি এর মাধ্যমে কিছু ই-মেইল এড্রেস আপনি পাবেন যা দিয়ে আপাতত ইমেইল মার্কেটিং এর ব্যবসাটি শুরু করুন:
 https://selltoearn.com/email/pagebuyer2.php
এবার নিচের ওয়েবসাইটে যান:
• https://mailchimp.com
এখানে একাউন্ট করে আপনি প্রতিদিন ২ থেকে ৩ হাজার ইমেইল আপনার ক্লাইয়েন্টকে প্রেরণ করুন আপনার প্রোডাক্টস্ এর ব্যাপারে।

 বর্তমানে ভিডিও গেম্স খেলেও অনেকেই অর্থ উপার্জন করছে সরাসরি এবং আইডি বিক্রয় করে।
 selltoearn.com নামক ওয়েবসাইটটিতে লেখা প্রেরণ করতে পারেন এখানে লেখা পাঠানোর নিয়ম, লেখা প্রতি পেমেন্ট প্রক্রিয়া, লেখার ক্যাটাগরি নিম্নরুপ:
চাকুরী জন্য আবেদনপ্রার্থী,
পদের নাম: কন্টেন/আর্টিকেল রাইটার (বাংলা ও ইংরেজি)
বিষয়: কন্টেন/আর্টিকেল রাইটার পদের চাকুরীর জন্য আবেদন পত্র। জনাব,
অত্যন্ত আনন্দের সহিত আপনার অবগতির জন্য জানানো জাচ্ছে যে, আমি আপনার প্রতিষ্ঠান Selltoearn.com এ একজন কন্টেন/আর্টিকেল রাইটার (বাংলা ও ইংরেজি) হিসেবে কাজ করতে খুবই আগ্রহি তাই উল্লেখ্য আপনাদের ইমেইল বরাবর আমার সিভিটি প্রেরণ করলাম। অতএব,
প্রসঙ্গ বিষয়ে আপনার সু-দৃষ্টি কামনা করছি।
নিবেদক
আপনার নাম
ঠিকান ও মোবাইল নাম্বার

পরীক্ষা পদ্ধতি: নিম্নে উল্লেখিত ক্যাটাগরি অনুসারে কনটেন্ট/আর্টিকেল লিখতে হবে।

৫০টি ক্যাটাগরির উপর লেখতে হবে। যেকোন লেখা যেন কোন মতেই কপি পেস্ট অর্থাৎ নকল না হয়।

১. সংবাদ/নিউজ (বাংলা/ইংরেজি/ফেইক/জোক্স)
২. সিনেমা/মুভি/শর্ট ফিল্ম
৩. নাটক/টেলিফিল্ম/কমন/হাসিরনাটক
৪. সংগীতানুষ্ঠান (ক্লাসিক/আধুনিক)
৫. নৃত্যানুষ্ঠান (ক্লাসিক/আধুনিক)
৬. টক শো
৭. ম্যাজিক/প্রাকটিস শো
৮. মঞ্চনাটক/যাত্রা
৯. ম্যাগাজিনঅনুষ্ঠান
১০. কুরআন/হাদিস শিক্ষার আসর
১১. গণিত/ইংরেজি শিক্ষার আসর
১২. কারিগরি/অন্যান্য শিক্ষার আসর
১৩. ডকুমেন্টারিফিল্ম/প্রামান্য চিত্র
১৪. রেসিপি/ রান্নারঅনুষ্ঠান
১৫. কনসার্ট/ আইটেমসং/ লাইভ/ ব্রডকাস্ট
১৬. কার্টুন/ ছোটদেরঅনুষ্ঠান
১৭. কৌতুক/ হাসিরঅনুষ্ঠান
১৮. কুইজ কুইজ প্রতিযোগীতা/বিতর্ক প্রতিযোগীতা
১৯. কবিতা-আবৃত্তিরঅনুষ্ঠান
২০. ক্যারিয়ার ডেভেলপমেন্ট/পরীক্ষারটিপস্
২১. বক্তৃতা/উপস্থাপনার টিপস্
২২. পাঠক/দর্শক প্রশ্নোত্তর বিষয়ক অনুষ্ঠান
২৩. ছোটনাটিকা/ প্রহসন
২৪. ধাঁধার অনুষ্ঠান
২৫. জীবনের পথে/সাধারন জীবন চিত্রানুষ্ঠান
২৬. বিজনেস/ব্যবসায় প্রতিদিন
২৭. সরকার/রাজনীতি/আইনবিষয়কঅনুষ্ঠান
২৮. সু-স্বাস্থের টিপস্ বিষয়ক অনুষ্ঠান
২৯. ফ্যাশন ট্রেন্ডস্ এন্ড লাইফস্টাইল
৩০. ছোট গল্পের অনুষ্ঠান
৩১. ভ্রমণ ও পর্যটনবিষয়কঅনুষ্ঠান
৩২. খেলাধুলা বিষয়ক অনুষ্ঠান
৩৩. চলমানশীর্ষ সংবাদ (দেশ ও বিদেশ)
৩৪. গজল/কাউলি/পুঁথি/ধর্মীয়/ইসলামিক অনুষ্ঠান
৩৫. ক্যারাতি/কুস্তির অনুষ্ঠান
৩৬. রিয়ালিটি শো
৩৭. ফ্যাশান শো
৩৮. বিভিন্ন ক্রিড়া প্রতিযোগীতা মূলক অনুষ্ঠান
৩৯. বিচিত্র ও অজানাচিত্র
৪০. সোশালমিডিয়া/বিনোদন
৪১. কাল্পনিক/পৌরণীক/ রহস্যবিষয়ক অনুষ্ঠান
৪২. ট্রাজিকট্রু স্টরি অব লাইফ(লাইভ/কাস্টিং)
৪৩. আনকমন স্কীল ও অসামপারফর্মেন্স
৪৪. বর্তমান ও আগামীরবিশ্ব
৪৫. সাম্প্রতিকবিশ্ব ও বাংলাদেশ
৪৬. যেমনখুশি তেমননাচ/সাজ
৪৭. প্লেব্যাকটু দ্যা বেস্ট সং (আর্কাইভ)
৪৮. সার্চ দ্যা ট্যালেন্ট
৪৯. প্লেব্যাকটু দ্যা বেস্ট একটিং (আর্কাইভ)
৫০. প্লেব্যাকটু দ্যা বেস্ট ডান্স (আর্কাইভ)

আপনার লেখালেখি এবং সিভি পাঠিয়ে দিন এই ইমেইল ঠিকানায়: selltoearn.com@gmail.com
নিচের এই লিংকে ক্লিক করুন:
https://www.selltoearn.com/shadhinkotha2.php

এর পর সকল তথ্য ফিলআপ করুন। এবং সোর্স লিংক বক্সে আপনার লেখার কোন লিংক/ অভিজ্ঞতা/ ফেসবুক শেয়ারের একটি লিংক দিন। একটি ছবি এড করতে পারেন।
অবশেষে সাবমিট বাটনে ক্লিক করুন।
অনারিয়াম: আপনার পারিশ্রমিক বাবদ প্রতি এক পেজ (ফন্টসাইজ-11, মার্জিন-উভয়প্বার্শে-.5`) কনটেন্ট এর জন্য লেখার কোয়ালিটির উপর নির্ভর করে সর্বোনিম্ন ৫০/- এবং সর্বোচ্চ: ৩০০/- টাকা বিকাশ/নগদ/রকেট ইত্যাদি মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে প্রেরণ করা হবে।
বি.দ্র.: কোন লেখা/আর্টিকেল/কন্টেন্ট নকল করা যাবে না/ অন্যের লেখা হুবহু কপি পেস্ট করা যাবে না।এই কাজের জন্য চাই প্রচুর পরিশ্রম ও ধৈর্য। দক্ষতা সব ক্ষেত্রেই প্রয়োজন এই ক্ষেত্রেও লেখার মান ভালো হলে, আপনি এই কাজের মাধ্যমে ঘরে বসে বা প্রত্যন্ত এলাকায় থেকেই পর্যাপ্ত আয় করতে পারবেন।

 বর্তমান ইন্টারনেট প্রযুক্তির দুনিয়ায় এসইও, ওয়েব ডিজাইন এবং গ্রাফিক ডিজাইনের খুব চাহিদা রয়েছে। এক কাজগুলো ইউটিউব টিউটোরিয়াল দেখে শিখে নিবেন এবং তার পর দেখবেন এই কাজগুলো অনলাইনে অনেক পাওয়া যায়।এই কাজগুলোর অনেক চাহিদা রয়েছে।

 ইমেইলের মত করতে পারেন এসএমএস মার্কেটিং ইমেইল কালেকশনের পাশাপাশি যদি কোন এলাকা/ইউনিয়ন বা অঞ্চলের সকল মোবাইল নাম্বার যদি আপনার কালেকশনে থাকে তবে দেখবেন অনেক বিক্রেতা আপনাকে খুঁজছে তার প্রোডাক্ট এর বিজ্ঞাপন দেয়ার জন্য।

 সম্প্রতি বিভিন্ন এ্যাপস্ বের হয়েছে যার মাধ্যমে একাউন্ট খোললে ও এদের বিজ্ঞাপনগুলেঅ দেখলে এবং অন্য একজনে একাউন্ট খোলে দিলেই ডলার অনুপাতে অর্থ পাওয়া যায় এমন এ্যাপস্ গুলোর মধ্যে যেমন: টিকটক, Inboxdollars.com, Neobux.com, Swagbucks.com ইত্যাদি।

 শর্ট লিংক এর শেয়ার করে অর্থ উপার্জন করতে পারেন।
ফেসবুকে ভিবিন্ন ওয়েব সাইটের শর্ট লিংক যা ছোট একটি লিংক শেয়ার করে আয় করতে পারবেন। মনে করুন আপনি একটি ডাউনলোড লিংক শেয়ার করবেন, এখন আপনি ঐ লিংকটা শর্ট লিংক করার ওয়েব সাইটের মাধ্যমে শর্ট করে আপনি আপানার ফেসবুকে আইডিতে প্রচার করলেন । এতে করে আপনার লিংকে ক্লিক করে যদি কেউ ডাউনলোড করে তবে আপনি নির্দিষ্ট কিছু এমাউন্ট পাবেন । যেমন: shorte.st, bitly.com, adf.ly, ouo.IO, shrinkme.io, shortzon.com

 যেসব সাইটে আপনি আপনার ডিজাইন রেখে বিক্রি করতে পারবেন
১। stocksnap.io ২। pexels.com ৩। landingstock.com ৪।Shutterstock, 500px, Envato ইত্যাদি

পরিশেষে...

ঘরে বসে কাজ করার মানে এই নয় যে, আপনি শুধু ঘরেই বসে থাকবেন সাড়াক্ষণ। এখানে কাজটি করতে পারেন একটি পিসির সামনে বসে যা রয়েছে আপনার ঘরে।ঘরে বাহিরে যেখানেই হোক মোট কথা হল আপনার একটি সফ্ট স্কিল প্রয়োজন যা অর্জন করতে হবে আপনার তীব্র আগ্রহ, পরিশ্রম আর একাগ্রতা দিয়ে।তাহলেই আসবে সফলতা আর সফলতার জন্য চাই সঠিক রোড ম্যাপ, সুনির্দিষ্ট পরিকল্পনা, দক্ষতা, কঠোর পরিশ্রম, সততা ও অধ্যবসায়। উপরোক্ত আলোচনায় যদি আপনি যদি একটুকু উপকৃত হন তবে আমাদের লেখালেখি স্বার্থক। আর আমাদের এই লেখালেখি পড়ে যেন আপনার মত অন্য একজন উপকৃত হতে পারে তার জন্য লেখাটি শেয়ার করে দিলে আমরাও উপকৃত হব। প্রচারে: www.selltoearn.com

Next Page

Home Page