Knock us for your business/company articles/content & SEO: 01823-660266

বিনোদনের পাশাপাশি শিক্ষাঅর্জন করার অভিনব ব্যবস্থা করলো বিবিসি । বিবিসি সিভিলাইজেশন্স এআর কি ? ঘরে বসে উপভোগ করুন 3D আকারে প্রদর্শিত পৃথিবীর সকল বিষ্ময়কর স্থাপনা ও প্রতিকৃতি ।

বিনোদনের পাশাপাশি শিক্ষাঅর্জন করার অভিনব ব্যবস্থা করলো বিবিসি । বিবিসি সিভিলাইজেশন্স এআর কি ? ঘরে বসে উপভোগ করুন 3D আকারে প্রদর্শিত পৃথিবীর সকল বিষ্ময়কর স্থাপনা ও প্রতিকৃতি ।

বিনোদনের পাশাপাশি শিক্ষাঅর্জন করার অভিনব ব্যবস্থা করলো বিবিসি । বিবিসি সিভিলাইজেশন্স এআর কি ? ঘরে বসে উপভোগ করুন 3D আকারে প্রদর্শিত পৃথিবীর সকল বিষ্ময়কর স্থাপনা ও প্রতিকৃতি ।

আপনার স্মার্ট ফোনের প্লে স্টোরে গিয়ে এই লেখা দিয়ে সার্চ করুন: bbc civilisations ar

যে এ্যাপসটি পাবেন তা ইনস্টল করুন আপনার মোবাইলে। আর তার পরই উপভোগ করতে পারবেন এবং সেই সাথে শিক্ষা অর্জনও করতে পারবেন United Kingdom দেশটির BBC (British Broadcasting Corporation) কর্তৃক তৈরীকৃত একটি খুবই প্রয়োজনীয় এ্যাপস্ BBC Civilisations ar (BBC কর্তৃক তৈরীকৃত সভ্যতার একটি Augmented Reality (উদ্দীপিত বাস্তবতা) অর্থাৎ খুবই নিঁখুত এবং পরিষ্কার পরিচ্ছন্ন প্রদর্শনী যা কিনা অধিকাংশ মিউজিয়ামগুলোতে রয়েছে। মানুষ এখন ঘরে বসেই এই নিঁখুত প্রদর্শনীগুলো আরও কাছ থেকে উপভোগ করতে পারবে।

২০১৮ সালের স্প্রিং এর শেষের দিকে বিবিসি এই এ্যাপটির যাত্রা শুরু করে। তার পর থেকে সমগ্র পৃথিবীতে এই এ্যাপসটি ব্যবহার ব্যপকভাবে বেড়ে যায়। ইউজারগণ খুবই আগ্রহের সাথে খুব সহজে এ্যাপসিটি তাদের স্মার্ট ফোনে ব্যবহার করতে পারেন।এখন পর্যন্ত এই এ্যাপসটি ১ লক্ষেরও অধিক ডাউনলোড হয়েছে।

বর্তমানে এই এ্যাপসটিতে আপনি পাবেন ৫টি সেকশনে ৪১টি স্থাপনা ও প্রতিকৃতির প্রদর্শনী। তবে সময়ের সাথে সাথে এর সংখ্যা ও পরিধি বৃদ্ধি পাবে। আর একটি মজার বিষয় হল আপনি অফলাইনেও অথার্ৎ কোন ডাটা (এমবি) খরচ না করেও এটি আপনার মোবাইলে চালাতে পারবেন এবং শিক্ষা অর্জণ করতে পারবেন।যুক্তরাজ্যে অবস্থিত ৩০ টি জাদুঘরের সাথে এবং নেক্সাস স্টুডিও nexusstudios.com এর সহযোগীতা বিবিসি এই এ্যাপসের যাত্রা শুরু করে। এই এ্যাপসি এক্স-রে ফিচার নামের একটি ফিচার নিয়ে এসেছে যেখানে কোন প্রাণি বা কোন স্থাপনার অভ্যন্তরের অংশ পর্যবেক্ষণ করা যাবে।

এবং এটি ধারনা করা যায় যে, ভবিষ্যতে এর আরও অনেক উন্নত ফিচার আসবে যা ইউজার অরিএন্টেড অর্থাৎ যার কিছু কার্যক্রম ইউজারদে হাতে অর্পন করা যেতে পারে। বর্তমান যুগ হচ্ছে প্রযুক্তির যুগ। এই যুগে মানুষ খুব অল্প সময়ের মধ্যে খুব দ্রুত অনেক বেশি কার্য সম্পাদন করতে পারেন প্রযুক্তি ব্যবহার করে।তাই প্রযুক্তির এই দুনিয়ায় বিভিন্ন প্রতিষ্ঠান আরও অনেক অভিনব এ্যাপস্ তৈরী করছে যা মানব সভ্যতার জন্য অতিব প্রয়োজনীয়। ঠিক তেমনি আরও কিছু প্রয়োজনীয় এ্যাপস্ এবং শিক্ষামূলক ওয়েবসাইটের ঠিকান নিচে দেয়া হল:

https://www.selltoearn.com/website/education.php
https://www.selltoearn.com/website/it.php
https://www.selltoearn.com/website/arts.php
https://www.selltoearn.com/website/religion.php
https://www.selltoearn.com/website/design.php
https://www.selltoearn.com/facetube/English/eng.html
https://www.selltoearn.com/facetube/latest/lat.html

বিবিসি সিভিলাইজেশন্স এআর হতে পারে বিশ্বখ্যাত মিউজিয়ামগুলোকে গৃহবন্দী করার অভিনব উপায়:

ধরুন, আপনি আপনার এনড্রয়েড ফোনটি দিয়েই ব্রিটিশ মিউজিয়ামের অসাধারন সব শিল্পকর্ম দেখছেন। কিন্তু এগুলোকে গুগল ইমেজের একটি দ্বিমাত্রিক ছবি হিসেবে দেখছেন না।বরং আপনার ঘরেরই কোন একটি টেবিলের উপর রাখা ত্রিমাত্রিক একটি মডেল হিসেবে দেখছেন! শুধু তাই না, এগুলোকে নেড়ে চেড়ে ঘুরিয়ে ফিরিয়ে এমনকি ভিতরের কলকব্জা খুলে নিয়ে দেখছেন। যেটা বাস্তবিক জগতে করা আমাদের মত সাধারন মানুষের জন্য করা একেবারেই সম্ভব ছিল না। কিন্তু “বিবিসি সিভিলাইজেশন এআর”- এই অসাধারন অগমেন্টেড রিয়েলিটি প্রযুক্তিবিশিষ্ট এপ্লিকেশনটি সেই সুবিধাগুলোই পৌছে দেবে আপনার কাছে। “অগমেন্টেড রিয়েলিটি” এই বিষয়টির সাথে আমরা তেমন পরিচিত না হলেও এর ব্যবহার কিন্তু আমরা কম বেশি সবাই করেছি। ছবি এডিটিং করতে গিয়ে তাতে বিভিন্ন অবজেক্ট যুক্ত করছি কিংবা স্ন্যাপচ্যাটে বিভিন্ন ইফেক্টে বিভিন্ন অবজেক্ট যুক্ত করে বা পরিবর্তন করে আমরা ছবি তুলেছি। আবার জিপিএস ব্যবহার করে আমাদের অবস্থানের আশেপাশের বিভিন্ন রেস্ট্যুরেন্ট বা দোকানপাট এর অস্তিত্ব সম্বন্ধে জেনেছি। এসবগুলোই অগমেন্টেড রিয়েলিটি নামক প্রযুক্তিটির সুফল। আজকে অগমেন্টেড রিয়েলিটি নয় বরং এরই একটি অভিনব এপ্লিকেশন বিবিসি সিভিলাইজেশন্স এরআর নিয়ে কথা বলব।

এনড্রয়েড ফোনের জন্য গুগল প্লে স্টোর থেকে নিচের এ লিঙ্ক থেকে এ সফটওয়্যারটি ডাউনলোড করতে পারবেন। বিবিসি সিভিলাইজেশন্স এআর এপ্লিকেশন লিঙ্কঃ

https://play.google.com/store/apps/details?id=uk.co.bbc.civilisations

অগমেন্টেড রিয়েলিটির সমস্ত বৈশিষ্ট্যই এর মধ্যে বিদ্যমান। এর ফিচারগুলোও চমৎকার।বিশ্বখ্যাত শিল্পকর্মগুলো একদিকে যেমন উপভোগ করা যায় আরেকদিকে এ সম্পর্কে বিস্তারিত জানা যায়। এমনকি মিউজিয়াম পরিদর্শনের অনুভূতি দিতে এখানে ম্যাজিক স্পটলাইট বলে একটি অপশন আছে যেখানে অডিও শুনতে পারবেন শিল্পকর্মগুলো সম্পর্কে। এক্স রে একটি অভিনব ফিচার যেখানে শিল্পকর্মের ভিতরের অংশ দেখতে পারবেন। অনেকেরই মিউজিয়াম সাইন্স নিয়ে প্রচন্ড কৌতুহল থাকে আর এ এপটি তাদের জন্য একটি বড় মাপের সুযোগ তাদের কৌতুহল মিটাবার। নেক্সাস স্টুডিও এই এপটি ইউনিট ওয়ারের সহায়তায় প্রস্তুত করেছে। ইউনিট ওয়্যার বর্তমানে অগমেন্টেড রিয়েলিটি এবং ভার্চুয়াল রিয়েলিটি প্রস্তুতিতে মার্কেটপ্লেসে বেশ ভালো একটি অবস্থানে আছে। বিবিসির অন্যতম দুই সিজনবিশিষ্ট ডকুমেন্টারি ফিল্ম বিবিসি সিভিলাইজেশন্স থেকে অনুপ্রাণিত হয়েই সাধারন মানুষের কাছে এর উপযোগিতা বাড়াতে এ এআর এপটি তৈরি করা হয়েছে। বিবিসির প্রথম এআর সফটওয়্যার বিবিসি সিভিলাইজেশন্স এআর প্রস্তুতির নেপথ্যে আছে লন্ডনের ৩০টিরও বেশি জাদুঘর। এছাড়া বিবিসি আর এন্ড ডি, বিবিসি আর্টস এগুলোতো আছেই।

এটা তৈরি করার জন্য ২৮০টিরও বেশি শিল্পকর্ম বা মিউজিয়াম অবজেক্ট সংগ্রহ করা হয় সারাবিশ্বের ৫০টিরও বেশি মিউজিয়াম থেকে। সবশেষে মোট ৪০টি শিল্পকর্ম বাছাই করা হয় এ এপটি বানানোর জন্য। বিভিন্ন পরিমাপ করে এগুলোর ত্রিমাত্রিক স্ক্যান শেষে বিভিন্ন সেন্সরি যুক্ত করে বাজারজাত করা হয় এ এপটি।

এই এপের অন্তর্ভূক্ত কতগুলো চমৎকার শিল্পকর্ম হলো- Mummy in Egyptian Coffin, Corinthian Helmet, The Kiss by Rodin, Rosetta Stone ইত্যাদি।

যেহেতু এআর প্রযুক্তিটির প্রতিদিনই একটু করে আপডেটেড হচ্ছে সেহেতু এই এপটিও এখনো চলমান পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে। আশা করা যায় এই এপটি আরো চমৎকার কিছু মানুষকে উপহার দেবে এবং বিশ্বকে ঘরে বসে আরো নিঁখুতভাবে জানার পথকে আরো সুগম করবে। পরবর্তীতে আরো কিছু চমৎকার টেকনোলজি নিয়ে লিখব। সে পর্যন্ত সাথে থাকুন।

Next Page

Home Page